সেলফি কিভাবে এলো!

ইশরাত জাহান  আনিকা

 

 

বর্তমানে আমাদের  জীবনের খুব পরিচিত একটি শব্দ হলো সেলফি ।  যেকোনো অনুষ্ঠান, আডডা, ট্যুর থেকে শুরু  একেবারে বাড়িতে নিজের রুম পর্যন্ত  এখন সেলফি আমাদের নিত্য সঙ্গী। কত শত ছোটো ছোটো গল্প জড়িয়ে থেকে এক একটি সেলফির  পিছনে। সবগুলো সেলফিতে যেন হাজার হাজার স্মৃতি।  এমনকি  আমরা অনেকেই এখন আয়না দেখার পরিবর্তে সেলফি ক্যামেরা ব্যবহার করে নিজের মুখ দেখি।

 

এই সেলফি তোলার ইতিহাসটা কিন্তু একেবারে নতুন নয়।  অনেকেই  মনে করেন প্রথম সেলফি  তোলা হয়েছিল  ২০০৩ সালে। কিন্তু প্রথম সেলফি তোলা হয়েছিল  তারও বহু বছর আগে।  এবং মজার ব্যাপার হলো সেই সময় কোনো সেলফি  ক্যামেরাও আবিষ্কৃত হয়নি। এবং ক্যামেরাগুলো ছিল ভীষণ জটিল ও ধীরগতির।

 

সময়টা ছিল ১৮০৯ সালের ১লা মার্চ।  আমেরিকার ফিলেডেলফিয়াতে জন্ম নেন রবার্ট কর্নেলিউয়াস।  তার তোলা ছবিকেই বিশ্বের প্রথম  সেল্ফি হিসেবে অভিহিত করা হয়। অনেকে আবার প্রথম লাইট ফটোগ্রাফিও বলে থাকেন।

 

কৈশোরে  প্রাইভেট স্কুলে  পড়াশোনার সময় কর্নেলিউয়াসের  রসায়নের প্রতি  অদ্ভুত রকমের আগ্রহ সৃষ্টি হয়।রসায়ন নিয়ে অল্পবিস্তর পড়াশোনাও শুরু করেন তিনি।  সেই সাথে  বাবার ধাতুর ব্যবসার সাথেও কাজ করা শুরু করেন যেখানে মূলত রুপার প্লেটিং ও ধাতু পলিশিং  করা হতো। এভাবেই আস্তে আস্তে তার  কাজের মাধ্যমে পরিচিতি পেতে থাকেন সবজায়গায়।

 

সেই সময়ের আরেকজন উদ্ভাবক ছিলেন রবার্ট স্যাক্সটন। যিনি ফিলেডালফিয়ার সেন্ট্রাল হাই স্কুলের  ডিগেরোটাইপের  জন্য কর্নলিউয়াসকে একটি রুপার চাকতি বানাতে বলেন। সেই সময় থেকেই কর্নেলিউয়াসের ফটোগ্রাফির প্রতি আগ্রহ সৃষ্টি হয়।

 

ডিগেরোটাইপ ছিল  সাধারন জনগণের   জন্য আবিষ্কৃত প্রথম ফটোগ্রাফি প্রক্রিয়া৷ এর আবিষ্কারক  লুই জ্যাক।  ডিগেরোটাইপ আবিস্কারের প্রায় ২০ বছর পর তা ১৮৩৯ সালে বিশ্বে জনপ্রিয়তা পায়। তবে এর ব্যবহার ছিল জটিল ধরনের।  ফটোগ্রাফাররা আয়নার মতো দেখতে রুপালি ধাতুর  পাত ব্যবহার করতো। ধাতুর  প্রতিটি পাত হতো হালকা আর সংবেদনশীল। ডিগেরোটাইপ প্রক্রিয়াটি ছিল প্রচন্ড ধীর গতিসম্পন্ন। একটি ছবি উঠতে  তিন থেকে পনেরো মিনিট সময় লাগতো। আলোর  উপর নির্ভর করতো ছবি উঠার সময়কাল।আলো বেশি হলে ছবি উঠতে কম সময় লাগতো।আর আলো কম হলে ছবি উঠতে বেশি সময় লাগতো। এই প্রক্রিয়াটি সম্পর্কে জানার পর কর্নেলিউয়াস ঠিক করলেন তিনি এটিকে আরো উন্নত ও নিখুঁত  করবেন। শেষ পর্যন্ত  রসায়ন ও ধাতুবিদ্যার জ্ঞানকে কাজে লাগিয়ে তৈরি করে ফেলেন একটি  উন্নত  মানের ডিগেরোটাইপ।  এটি দিয়ে ছবি তুলতে প্রয়োজন হতো প্রচুর  আলোর। তাই কর্নেলিয়াসকে বেশির ভাগ সময় বাইরে কাজ করতে হতো। বিখ্যাত প্রথম সেল্ফিটি যেদিন তোলা হয় সেদিন ছিল ১৮৩৯ সালের অক্টোবর  মাসের এক দুপুর। কর্নেলিউয়াস তার দোকানের বাইরে দাঁড়িয়ে ক্যামেরা নিয়ে খুটখুট করছিলেন।

ছবির জন্য তিনি ব্যবহার করেছিলেন অপেরো গ্লাসের সঙ্গে লাগানো ছোট্ট একটি  বক্স।সেই বক্সটির সাথে লাগানো ছিল  একটি লেন্স।ছবি  ধীর গতিতে উঠার কারণে ফটোগ্রাফারের হাতে ছিল পর্যাপ্ত সময়। তিনি দৌড়ে গিয়ে ক্যামেরার শাটার খুলে ফেলেন।যতক্ষন প্রয়োজন ক্যামের সামনে দাঁড়িয়ে থাকেন। তারপর আবার শাটার  বন্ধ করে ফেলেন। এভাবে তোলা হয় বিশ্বের প্রথম সেলফি

 

 

 

বাংলাকোষে লিখুন, আয় করুন... info@banglakosh.com 
বিঃদ্রঃ বাংলাকোষ কোনো সংবাদপত্র নয়, এটি মূলত একটি আর্কাইভ। বাংলাকোষ এ প্রকাশিত সকল তথ্য কপিরাইট এর অন্তর্ভুক্ত। সুতরাং কোনো পূর্বানুমতি ছাড়া বাংলাকোষের কোনো তথ্য ব্যবহার করা যাবে না। তবে অব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো সূত্রসহ ব্যবহার করতে পারবে।