তাজমহল: ভালোবাসার এক অনন্য নিদর্শন

খাদিজাতুল কোবরা বিন্দুঃ ছেলেবেলা থেকেই বইয়ের পাতায়, কাগজে পত্রে এই তাজমহল নামটি অসংখ্য বার শোনা আমাদের সবার। বড়বেলায় তাই এই অসংখ্যবার শোনা নামটা ঘিরে আগ্রহ থেকে যায় আমাদের সবার। কেন তাজমহল এত বিখ্যাত? কেন সকলে ইন্ডিয়া ঘুরে বেড়াবার উপলক্ষ খুঁজে বের করে শুধুমাত্র তাজমহল দেখবে বলেই? শুধুমাত্র এশিয়াবাসী ই নয় তাজমহল নিয়ে আগ্রহ পৃথিবী জুড়ে হাজারো ভ্রমণপ্রিয় মানুষের। তবে যখন আপনি আপনার সকল কৌতূহল লাঘবের উদ্দেশ্যে আগ্রায় প্রবেশ করবেন খানিকটা থমকে যাবেন এই নগরীর  অত্যন্ত অনাড়ম্বর ব্যবস্থাপনা দেখে। কিন্তু কে এই অমোঘ সত্য ভুলে যাবে যে যেমন ই হোক পৃথিবীর সবচেয়ে বিখ্যাত স্থাপত্য শিল্পের অবস্থান এই সাদাসিধে গুমোট নগরীতেই? এবার চলুন জেনে নেই সে ৫ কারণ যে কারণে আপনি ছেলেবেলা থেকে বড়বেলায় অসংখ্যবার এর নাম শুনেছেন আর কেন আপনি জীবনে একবার হলেও এই স্থানটি দর্শন করবেন।

Photo: nilkantho.in

১. ইতিহাস

তাজমহল যেন মুঘল সাম্রাজ্যের ইতিহাসের ওই সময়কার এক স্পষ্টতর বার্তাবাহক। সপ্তদশ শতাব্দীতে সম্রাট শাহজাহান কর্তৃক নির্মিত এই স্থাপত্যশিল্প টি এখনো জ্বলজ্যান্ত ভাবে দাঁড়িয়ে ইতিহাসের সাক্ষী দেয়। প্রদর্শন করে শত বছর পূর্বে মুঘল সাম্রাজ্যের অত্যন্ত আড়ম্বরপূর্ণ অথচ সৃষ্টিশীল জীবনের চিত্র। তাজমহলের এই ক্ষণিকের সাক্ষাৎ আপনাকে এক নিমেষে নিয়ে যেতে পারে ৪২০ বছর পূর্বের সেই ঐন্দ্রজালিক সময়ে।

২. নির্মাণকৌশল

মুঘল সাম্রাজ্যে প্রতিষ্ঠিত অসংখ্য স্থাপত্য কর্মের অনবদ্য স্থাপত্যশিল্প টি এই তাজমহল। যেটি পুরোপুরিভাবে কাজ শেষ হতে সময় লাগে দীর্ঘ ২২ বছর। কেন এত দীর্ঘদিন ধরে এই স্থাপত্য নির্মিত হলো সে উত্তরটি পাওয়া যাবে এর একবার দর্শনেই। এত নিখুঁত শিল্প পৃথিবীব্যাপি হাতেগুনা এক-দুটি সম্ভবত এখনো টিকে আছে। হৃদয় পরিপূর্ণ আর চোখের তৃষ্ণা মেটাতে হলেও একবার এই ইতিহাস নিদর্শনের সাক্ষী হওয়া উচিত সম্ভবত।

৩. জাঁকজমক

ছেলেবেলায় কত শতবার নানা সিনেমা গানে টিভির পর্দায় এই তাজমহলের দেখা পেয়েছি এর হদিস দেয়া মুশকিল। কখনো কখনো যে কল্পনায় ও ভেসে যায় নি সে নিশ্চিত করে কে বলবে? বারবার চোখে ভেসে উঠতো প্রিয় তারকাদের নানা সিনেমা গানে তাহমহল ঘিরে দৃশ্য। তাই যখন একবার তাজমহলের দেখা মিলবে তখন প্রিয় তারকাদের স্মৃতি রোমন্থন করাও হয়ে যাবে এক ফাঁকে ।

৪. ওয়ার্ল্ড হেরিটেজ সাইট

সবচেয়ে ভালো লাগা বোধহয় কাজ করবে তখন ই যখন ভাববো পৃথিবীর ঐতিহ্যবাহী গুটিকয়েক শিল্পের একটির সামনে দাঁড়িয়ে। যেটি ৪০০ বছর ধরে ক্লান্তিহীন ভাবে এক প্রান্তে নিরলসভাবে দাড়িয়ে।

৫. ভালোবাসার নিদর্শন

প্রেম কতোটা সুন্দর আর পবিত্র সেটির এক নিদর্শন যেন নির্মাণ করে গেছেন মুঘল সম্রাট শাহজাহান। প্রিয়তমা স্ত্রী মমতা মহল তাদের চতুর্থ সন্তান জন্ম দেয়ার সময় মৃত্যুকোলে ঢলে পড়লে মানসিকভাবে ভেঙে পড়েছিলেন সম্রাট শাহজাহান। স্ত্রীর প্রতি নিদারুণ ভালোবাসার এই নিদর্শন তৈরি করেছেন তখন যেন নিজেকেই সান্ত্বনা দেয়ার অস্ত্র হিসেবে। অথচ এটি শতশত বছর ধরে হাজারো মানুষের ভালোবাসার প্রতীকরূপ বেঁচে আছে অটল হয়ে দাঁড়িয়ে। তাহলে বলুন কে চাইবে না একটিবার এই অপরূপ সৌন্দর্যের সাক্ষী হতে?

 

 

বিঃদ্রঃ বাংলাকোষ কোনো সংবাদপত্র নয়, এটি মূলত একটি আর্কাইভ। বাংলাকোষ এ প্রকাশিত সকল তথ্য কপিরাইট এর অন্তর্ভুক্ত। সুতরাং কোনো পূর্বানুমতি ছাড়া বাংলাকোষের কোনো তথ্য ব্যবহার করা যাবে না। তবে অব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো সূত্রসহ ব্যবহার করতে পারবে।